May 18, 2020

বৈশ্বিক এই মহামারির সময় দীর্ঘদিন ধরে অক্রান্ত কিডনি রোগীদের করণীয়

দয়া করে আপনার বর্তমান চিকিৎসা ব্যবস্থা বন্ধ করবেন না। আতঙ্কিত হবেন না। যে কোনও উদ্বেগ কিংবা প্রশ্নের জন্য দয়া করে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।

বৈশ্বিক এই মহামারির সময় দীর্ঘদিন ধরে অক্রান্ত কিডনি রোগীদের করণীয়

কিডনি রোগ কি আমাকে উচ্চ ঝুঁকিতে ফেলেছে?

কিডনি রোগ এবং অন্যান্য গুরুতর দীর্ঘস্থায়ী অসুখ পরিস্থিতিতে আক্রান্ত রোগীদের গুরুতর অসুস্থ হওয়ার ঝুঁকি রয়েছে।

ডায়ালাইসিসে থাকা ব্যক্তির দুর্বল রোগ প্রতিরোধ ব্যবস্থা থাকতে পারে যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা আরও কঠিন করে তোলে। তবে এটি জেনে রাখা জরুরী যে কিডনি রোগীদের নিয়মিতভাবে ডায়ালাইসিস চিকিৎসা চালিয়ে যাওয়া এবং তাদের চিকিৎসক পরামর্শ অনুসারে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা খুবই জরুরি।

কিডনি প্রতিস্থাপনের সাথে অ্যান্টি-রিজাকশন ওষুধ গ্রহণ করা প্রয়োজন (ইমিউনোসপ্রেসিভ ওষুধ হিসাবেও পরিচিত)। এই ওষুধ গুলি রোগ প্রতিরোধ ব্যবস্থাকে কম সক্রিয় রেখে কাজ করে, যা সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা আরও কঠিন করে তোলে। এই ওষুধ গুলি গ্রহণ করা গুরুত্ব পূর্ণ। হাত ধোয়া, ভাল স্বাস্থ্যবিধি বজায় রাখা এবং তাদের স্বাস্থ্যসেবা দলের পরামর্শগুলি অনুসরণ করাও গুরুত্ব পূর্ণ।

কিডনি রোগে আক্রান্তদের কি বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত?

বয়স্ক ব্যক্তি এবং কিডনি রোগে বা অন্যান্য গুরুতর দীর্ঘ স্থায়ী রোগে  আক্রান্ত রোগীদের আরও গুরুতর কভিড-১৯ অসুস্থতার ঝুঁকিতে রয়েছে বলে মনে হয়। আপনি যদি কভিড-১৯ থেকে খুব অসুস্থ হওয়ার ঝুঁকিতে থাকেন তবে আপনার উচিত:

  • নিজের এবং অন্যদের মধ্যে সামাজিক দূরত্ব বজায় রাখুন
  • আপনি যখন প্রকাশ্যে বেরোবেন, অসুস্থ অন্যদের থেকে দূরে থাকুন, ঘনিষ্ঠ যোগাযোগ সীমিত করুন। মুখে মাস্ক পরিধান করুন
  • আপনার হাত প্রায়শই ধুয়ে ফেলুন
  • যতটা সম্ভব ভিড় এড়িয়ে চলুন
  • আপনার অঞ্চলে প্রাদুর্ভাবের সময়, যতটা সম্ভব বাড়িতে থাকুন।
  • দয়া করে মনে রাখবেন যে আপনি ডায়ালাইসিসে থাকলে তা বাদ দেয়া উচিত নয়। যদি আপনি অসুস্থ বোধ করেন বা কোনও প্রশ্ন বা উদ্বেগ থাকে তবে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।
  • আপনার যদি কিডনি প্রতিস্থাপন হয় তবে আপনার অ্যান্টি-রিজাকশন ওষুধ গুলি গ্রহণ করা, ভাল স্বাস্থ্য বিধি বজায় রাখা এবং আপনার স্বাস্থ্য সেবা দলের পরামর্শ গুলি অনুসরণ করা মনে রাখা গুরুত্বপূর্ণ।
  • যে কোনও প্রশ্ন বা উদ্বেগ নিয়ে আপনার চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

কিডনি ক্ষতি করতে পারে এমন অটোইমিউন রোগে আক্রান্ত ব্যক্তিদের করনীয়?

অটোইমিউন রোগ হল এমন একটি রোগ যাতে দেহের নিজস্ব রোগ প্রতিরোধ ব্যবস্থা শরীরের নিজস্ব কোষ, টিস্যু এবং অঙ্গগুলিকে আক্রমণ করে। IgA এবং লুপাসের মতো এই রোগগুলি কিডনি আক্রমণ করে এবং ক্ষতি করতে পারে।

অটোইমিউন রোগে আক্রান্ত ব্যক্তিগণ তাদের চিকিৎসকের নির্দেশক্রমে (রোগ এবং অন্যান্য কারণের উপর নির্ভর করে) কিছু নির্দিষ্ট ইমিউনোসপ্রেসিভ ওষুধ সেবন করে থাকেন। এই ওষুধগুলি শরীরের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে কম সক্রিয় রেখে কাজ করে, যা যে কোন সংক্রমণের বিরুদ্ধে রোগীকে ঝুঁকিপূর্ণ করে তোলে।

কভিড-১৯ থেকে ঝুঁকি হ্রাস করার জন্য প্রস্তাবনাগুলি:

  • নির্ধারিত হিসাবে ওষুধ সেবন চালু রাখুন
  • আপনার হাত ধুয়ে নিন
  • ভাল স্বাস্থ্য বিধি বজায় রাখা
  • আপনার চিকিৎসক সুপারিশকৃত নিয়মাবলী অনুসরণ করুন
  • কোনও প্রশ্ন বা উদ্বেগের জন্য আপনার নিজের চিকিৎসকের সাথে যোগাযোগ করা উচিত।

আপনি সিডিসি ওয়েবসাইটে সাধারণ কভিড-১৯ প্রতিরোধ সম্পর্কিত তথ্য পেতে পারেন।

সিকেডি রোগীদের কি জনসমক্ষে মাস্ক পরা উচিত?

আপনার ডায়ালাইসিস চিকিৎসায় অংশ নেওয়া প্রয়োজন না হলে বাড়িতে অবস্থান করা সবচেয়ে ভাল। যেহেতু প্রতিটি রোগী আলাদা,  আপনাকে অবশ্যই বাইরে যেতে হয় তবে আপনার চিকিৎসকের কাছে জিজ্ঞাসা করুন যে CKD রোগী হিসাবে আপনার ফেস মাস্ক পরা প্রয়োজন কি না।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) তাদের জন্য মাস্ক ব্যাবহার করার পরামর্শ দেয়

  • যারা কভিড-১৯ এ সংক্রামিত হয়েছেন,
  • যাদের কভিড-১৯ এর লক্ষণ রয়েছে, বা
  • কভিড-১৯ এর সাথে কারও যত্ন নিচ্ছেন।

কমিউনিটি সংক্রমণ হচ্ছে এমন অঞ্চলে কভিড-১৯ এর বিস্তার কমিয়ে দেওয়ার জন্য সিডিসি কাপড়ের মুখের আচ্ছাদন পরিধানেরও পরামর্শ দেয়।

একটি মাস্ক ব্যবহারের টিপসগুলি

  • নাকের ব্রিজ থেকে শুরু করে পুরো মুখ আবৃত রাখা
  • আরামদায়ক ফিট কিনা তা নিশ্চিত করা
  • প্রতিটি বাহিরে ব্যবহারের পরে কাপড়ের মাস্কটি পরিষ্কার করে নিশ্চিত হয়ে নিন
  • সিডিসি বিকল্প হিসাবে কফি ফিল্টারগুলির প্রস্তাব দেয়

ভাইরাস সংক্রমণ রোধে যে কোনও মাস্কের ব্যবহার ছাড়াও সামাজিক দূরত্ব অনুশীলন বা অন্যের থেকে কমপক্ষে ৬ ফুট দূরত্ব বজায়ের ক্ষেত্রে সিডিসি গুরুত্ব আরোপ করে।উচ্চ ঝুঁকিতে থাকা সমস্ত রোগীদের যেমন ইমিউনোসপ্রেসড ট্রান্সপ্ল্যান্ট গ্রহীতা বা ডায়ালাইসিস প্রাপ্ত রোগীরা মাস্ক ব্যবহারে তাদের চিকিৎসকের নির্দেশাবলী অনুসরণ করা জরুরি।

ঘরের বাইরে বের হলে অন্যান্য ব্যক্তিদের থেকে ৬ ফুট দূরে থেকে সামাজিক দূরত্ব অনুশীলন করা এবং আপনার মুখটি স্পর্শ করা থেকে বিরত থাকা গুরুত্বপূর্ণ। বাসায় ফিরার পরে হাত মুখ সাবান দিয়ে ভালভাবে পরিষ্কার করুন।

অলৌকিক নিরাময় এবং চিকিৎসা সম্পর্কে কী জানা উচিত?

দুর্ভাগ্যক্রমে, অনিশ্চয়তার সময়ে কিছু অসাধু ব্যক্তি বা সংস্থা রয়েছে যারা পরিস্থিতির সুযোগ নিয়ে মানুষের সাথে প্রতারণা করছে। প্রতারণার শিকার না হওয়ার সর্বোত্তম উপায় হল সঠিক তথ্যগুলি জানা। সিডিসির সর্বশেষ নির্দেশিকা অনুসারে, কোভিড -19-এর চিকিৎসা বা প্রতিরোধের জন্য কোনও ভ্যাকসিন বা ওষুধ অনুমোদিত হয়নি। এবং সম্ভাব্য কভিড-১৯ ভ্যাকসিন এবং চিকিৎসা রয়েছে যা এখনও বিকাশের প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং এইসব চিকিৎসার সুরক্ষা বা কার্যকারিতার জন্য এখনও পুরোপুরি পরীক্ষা করা হয়নি। যে পণ্যগুলি রোগ নিরাময়ের, প্রশমিতকরণ, চিকিৎসা বা রোগ প্রতিরোধের দাবি করে, সেগুলি নিরাপদ এবং কার্যকর তা এখনও প্রমাণিত হয় নি। অসাধু ব্যক্তি বা সংস্থা অর্থের লোভে প্রতারণা করে ভোক্তাকে মারাত্মক ক্ষতির ঝুঁকিতে ফেলতে পারে। জালিয়াতি কভিড-১৯ পণ্যগুলির মধ্যে খাদ্যতালিকাগত পরিপূরক, যেমন ভিটামিন এবং খনিজগুলি, খাবারগুলি (রসুন), পাশাপাশি ওষুধ, ভেষজ প্রতিকার, ইমিউন বুস্টার, মেডিকেল ডিভাইস বা ভ্যাকসিন হতে পারে। এই পণ্যগুলি ব্যবহারের ফলে কভিড-১৯ -র জন্য সঠিক নির্ণয় এবং চিকিত্সা পেতে বিলম্ব হতে পারে।

আমার যদি রক্ত ​​পরীক্ষা বা অন্যান্য ল্যাব দরকার হয় তবে কীভাবে আমি নিজেকে রক্ষা করতে পারি?

রুটিন রক্তের বা অন্যান্য ধরণের ল্যাবগুলির জন্য, পরীক্ষা স্থগিত করা যায় কিনা তা নির্ধারণ করতে আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীর সাথে যোগাযোগ করুন। যদি আপনার চিকিৎসক এখনই পরীক্ষাটি করা জরুরি বলে মনে করেন তবে সামাজিক দূরত্ব অনুশীলন করে এবং মাস্ক ব্যাবহার করে অত্যন্ত সাবধানতার সাথে করা যেতে পারে।

হাসপাতাল, ল্যাব, ডাক্তারদের অফিস এবং ডায়ালাইসিস কেন্দ্রগুলি যাওয়ার আগে আপনাকে লক্ষ্য করতে হবে এইসব প্রতিষ্ঠান আপনাকে সুস্থ রাখতে সাবধানতা অবলম্বন করছে কিনা। হাসপাতাল, ল্যাব, ডাক্তারদের অফিস এবং ডায়ালাইসিস কেন্দ্রগুলি কভিড-১৯ নির্ণয়ের জন্য প্রতিটি রোগীর এবং স্বাস্থ্যকর্মীদের মূল্যায়ন করা যেমন তাপমাত্রা পরীক্ষা করা এবং প্রশ্ন জিজ্ঞাসা করা জরুরি।

নিজেকে সুরক্ষিত রাখতে এবং কভিড-১৯ সংক্রমণ সম্ভাবনা কমাতে সহায়তা করার ব্যবস্থা গ্রহণ করাও গুরুত্বপূর্ণ। আপনার ঘরের বাইরে যাওয়ার সময় অবশ্যই একটি মাস্ক পরতে ভুলবেন না। আপনার এবং অন্যান্য ব্যক্তির মধ্যে কমপক্ষে ৬ ফুট দূরত্ব রাখুন। আপনার হাত ঘন ঘন ধোয়া এবং হাত ধোয়ার কোনও সুবিধা না থাকলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে ভুলবেন না। আপনার চোখ, মুখ এবং নাক স্পর্শ করা এড়িয়ে চলুন।

কিডনি রোগে আক্রান্ত রোগীদের মূল পয়েন্টগুলি

কভিড-১৯ একটি নতুন রোগ এবং তাই এটি সম্পর্কে সবেমাত্র গবেষণা শুরু হয়েছে। কিছু অনুমান - খুব অল্প প্রমাণের ভিত্তিতে ধারণা - কভিড-১৯ এ কিছু ওষুধের প্রভাব সম্পর্কে তৈরি করা হয়েছিল, তবে কিছুই প্রমাণিত হয়নি। প্রকৃতপক্ষে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লুএইচও) এবং রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) এর মতো শীর্ষস্থানীয় স্বাস্থ্য সংস্থাগুলি কভিড-১৯ হওয়ার সম্ভাবনা হ্রাস করার জন্য বা এটির জন্য কোনও নির্দিষ্ট ড্রাগ বন্ধ করার পরামর্শ দেয়নি। খবরে তুলে ধরা হয়েছে এমন কিছু ওষুধ নীচে আলোচনা করা হয়েছে।

  • এনজিওটেনসিন রূপান্তরকারী এনজাইম ইনহিবিটারস (এসিই) এবং অ্যাঞ্জিওটেনসিন রিসেপ্টর ব্লকারস (এআরবি) নামে রক্তচাপের ওষুধগুলি বন্ধ করা উচিত নয়, যদি না কোনও স্বাস্থ্যসেবা পেশাদারের পরামর্শ দেওয়া হয়। এই ওষুধগুলি কিডনি রোগে আক্রান্ত রোগীদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার চাবিকাঠি। এগুলি থামানো হার্ট অ্যাটাক, স্ট্রোক বা কিডনি ফাংশন হ্রাস করতে পারে। আমেরিকান কলেজ কার্ডিওলজি থেকে আরও জানুন।
  • কিডনি প্রতিস্থাপনকারী রোগীদের তাদের ইমিউনোসপ্রেসেন্টস গ্রহণ করা বা তাদের ডোজ কমিয়ে দেওয়া উচিত নয়, যদি না তাদের চিকিৎসক দল তাদের না বলে। আপনার ইমিউনোসপ্রেসেন্টসগুলি থামানো সম্ভবত আপনার দান করা কিডনি হ্রাস পেতে পারে। কোনও প্রশ্ন বা উদ্বেগের জন্য আপনার ট্রান্সপ্ল্যান্ট টিমের / চিকিৎসকের সাথে যোগাযোগ করুন। আমেরিকান সোসাইটি ফর ট্রান্সপ্ল্যান্টের সুপারিশ অনুসারে সতর্কতা অনুসরণ করুন।
  • কিডনি রোগে আক্রান্ত রোগীদের সাধারণত আইবুপ্রোফেনের মতো অ-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ড্রাগ (এনএসএআইডি) এড়াতে বলা হয়। সাধারণত কিডনি বিশেষজ্ঞরা ব্যথা থেকে মুক্তি এবং জ্বর কমাতে এসিটামিনোফেনের পরামর্শ দেন। তবে যদি আপনার চিকিৎসক আপনাকে নির্দিষ্ট কারণে কোনও এনএসএআইডি নেওয়ার জন্য বলে থাকে, তবে কোভিড-১৯ এর কারণে আপনার এটি নেওয়া বন্ধ করা উচিত নয়। আপনার নেওয়া ওষুধগুলিতে কোনও পরিবর্তন আনার আগে সর্বদা আপনার স্বাস্থ্যসেবা দলের সাথে কথা বলুন। এখানে ডাব্লুএইচও এর বিবৃতি সন্ধান করুন।