June 4, 2020

করোনাভাইরাস মহামারী চলাকালীন সর্বজনীন স্থানগুলিতে চলাচলে সতর্কতা

গণপরিবহন

আপনার যাতায়াতের সময় সমন্বয় করুন:

কাজে যাতায়াতে গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে আপনার নিয়মিত সময়সূচীটি সামঞ্জস্য করার কথা বিবেচনা করুন, এর অর্থ আপনার নিয়মিত কাজের সময়সূচী সামঞ্জস্য করা বা কেবল আগে বা পরে রওনা হওয়া কিংবা ভিড়যুক্ত বাস বা ট্রেন এড়িয়ে চলা হতে পারে।

আপনার ফোন স্পর্শ করবেন না:

প্রতিদিনের যাতায়াতে আপনার ফোন বা ট্যাবলেট ব্যবহার করেন তবে আপনার ব্যক্তিগত আইটেমগুলি জীবাণুগুলির প্রজনন ক্ষেত্রে পরিনত  হতে পারে। গণপরিবহনে চলাকালীন আপনার ব্যক্তিগত ডিভাইসগুলির স্পর্শ করা হতে বিরত থাকুন। আপনার যদি আপনার ফোনটি ব্যবহার করার প্রয়োজন হয় তবে যত তাড়াতাড়ি সম্ভব এটি জীবাণুমুক্ত করুন।

তাৎক্ষণিকভাবে আপনার হাত ধুয়ে নিন:

গণপরিহনের দরজা, হাতল, সিঁড়ির রেলিং ইত্যাদীর মতো উচ্চ স্পর্শযুক্ত পৃষ্ঠগুলি ভারসাম্যের জন্য আমরা প্রায়শই স্পর্শ করি যা নানান জীবাণু ও ব্যাকটেরিয়া দ্বারা দূষিত থাকে। সংক্রমণ থেকে নিজেকে রক্ষা করতে, গণপরিবহন ব্যবহারের পরে যত তাড়াতাড়ি সম্ভব আপনার হাত ধুয়ে নিন। যদি হাত ধুয়া তাৎক্ষণিকভাবে সম্ভব না হয় তবে অ্যালকোহল-ভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন।

দূরত্ব বজায় রাখুন:

যখন আপনি অন্যান্য যাত্রী থেকে কমপক্ষে ৬ফুট দূরে বসে বা দাঁড়িয়ে থাকতে পারেন। আপনি যদি কাউকে কাশি বা হাঁচি খেয়াল করেন তবে গাড়ির অন্য প্রান্তের দিকে যাওয়ার চেষ্টা করুন বা পরবর্তী স্টপে প্রস্থান করুন। যদি কোন কিছুই করা সম্ভব না হয় তবে যিনি কাশছেন তার দিকে পিঠ দিয়ে দাঁড়ান।

যাতায়াতের অন্যান্য উপায়গুলি বিবেচনা করুন:

আপনি যদি নিয়মিত ঠাঁসাঠাসি করে গণপরিবহনে যাতায়াত করেন তবে সম্ভব হলে পায়ে হেটে বা প্রাইভেট গাড়ি ব্যবহার বিবেচনা করুন। বিকল্প পদ্ধতি হিসেবে আপনি যদি রাইড শেয়ারিং এর মত পরিষেবাগুলির মতো কম জনাকীর্ণ যাতায়াত পদ্ধতিও বেছে নেন, তবে গণপরিবহণে যে স্বাস্থ্যকর সতর্কতা অবলম্বন করার কথা বলা হচ্ছে তা মেনে চলুন, যেমন ব্যবহারের সাথে সাথে হাত ধুয়া, সামাজিক দূরত্ব অনুশীলন ইত্যাদি।

দোকান ও সুপারমার্কেট সমূহ

সামনের পরিকল্পনা করুন:

কেনাকাটা করার সময় ভাইরাস আক্রান্ত হওয়ার ঝুঁকি হ্রাস করার সর্বোত্তম উপায় হল দোকানে আপনার সময় সীমিত করা। খাবারের নতুন রেসিপির বা নতুন ফ্যাশনের জন্য দোকানে দোকানে ঘুরে বেরানোর এখন সময় নয়। বাড়ি থেকে বেরোনোর ​​আগে, প্রায় দুই সপ্তাহের জন্য আপনার প্রয়োজনীয় জিনিস গুলির একটি তালিকা তৈরি করুন। এটি আপনার দোকানে থাকার সময়সীমা সীমিত করবে, অন্যান্য ব্যক্তির সাথে আপনার সংস্পর্শ সীমাবদ্ধ করতে এবং অপ্রয়োজনীয় ভ্রমণগুলি এড়াতে সহায়তা করবে। একাধিক দোকান ঘুরে দেখার চেয়ে আপনার কেনাকাটার জন্য এক দোকান চিহ্নিত করার চেষ্টা করুন।

অফ-পিক আওয়ারে কেনাকাটা করুন:

সামাজিক দূরত্বের মূল চাবিকাঠি জনাকীর্ণ স্থানগুলি এড়িয়ে চলা। এটি করতে, অপেক্ষাকৃত কম ভিড়ের সময় শপিংয়ের বিষয়টি বিবেচনা করুন। খুব সকালে সাধারণত ভিড় এড়ানোর জন্য সেরা সময়। আপনি যদি দোকানে পৌঁছে যান এবং মনে হয় এটি জনাকীর্ন, আপনি যদি পারেন তবে অন্য সময়ে ফিরে আসুন।

আপনি যা যা লাগবে তাই কিনুন:

দোকানগুলি অত্যন্ত জনাকীর্ন স্থান হওয়ায় কোনও নির্দিষ্ট পন্য কত জন স্পর্শ করছে তা জানা অসম্ভব। নিজের এবং অন্যের সুরক্ষার জন্য, আপনি যে জিনিস কিনবেন কেবল তা স্পর্শ করুন। আমরা আগে যেমন উল্লেখ করেছি একটি তালিকা আপনাকে অপ্রয়োজনীয় জিনিস এড়াতে সহায়তা করতে পারে।

ভাল স্বাস্থ্যবিধি অনুশীলন করুন:

দোকান প্রবেশের আগে এবং দোকান ত্যাগের পরে আপনার হাত ভাল করে ধুয়ে নিন। বাসায় পৌঁছে যাওয়ার পরে, সম্ভব হলে আপনার শপিং কার্ট বা ঝুড়ি হ্যান্ডেলটি স্যানিটাইজিং ওয়াইপ ব্যবহার করে জীবাণুমুক্ত করা উচিত।বিশেষ করে, যতক্ষণ বাসার বহিরে থাকবেন মুখ, চোখ এবং নাক স্পর্শ করবেন না। আপনি অসুস্থ থাকলে বাড়িতে থেকে বের হবেন না।

সম্ভব হলে স্পর্শহীন পেমেন্ট পদ্ধতি গুলি ব্যবহার করুন:

ক্রেডিট কার্ড এবং নগদ অর্থ প্রদান আপনার এবং ক্যাশিয়ারের মধ্যে যোগাযোগের মাধ্যম হতে পারে। যদি সম্ভব হয় তবে নগদ বা বিকাশ এর মতো স্পর্শহীন পদ্ধতি ব্যবহার করার চেষ্টা করুন।