May 18, 2020

পাইপলাইনে কভিড-১৯ চিকিৎসা ও ঔষুধ নিয়ে সর্বশেষ গবেষণা

এই সময় পর্যন্ত কোনও অনুমোদিত করোনভাইরাস চিকিৎসা নেই। কভিড-১৯ এর চিকিতৎসার জন্য ক্লিনিকাল ট্রায়ালে যে ওষুধটি সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে সেটি রিম্যাডেসিভির।গবেষকরা পুরানো ওষুধগুলিও কভিড-১৯ এর চিকিৎসার ক্ষেত্রেও কার্যকর কিনা পরীক্ষা করে দেখছেন।

পাইপলাইনে কভিড-১৯ চিকিৎসা ও ঔষুধ নিয়ে সর্বশেষ গবেষণা

বিশ্বব্যাপী ৪৫ লক্ষ্য মানুষ নভেল করোনভাইরাস আ আক্রান্ত এবং এই সংখ্যাটি দ্রুত বাড়ছে। আমাদের স্বাস্থ্যসেবা ব্যবস্থা ক্রমশ সংকুচিত হয়ে উঠছে এবং আমদের কভিড-১৯ এর নিরাপদ এবং কার্যকর চিকিৎসার প্রয়োজন। বিশ্বজুড়ে বিজ্ঞানীরা একটি নিরাময়ের সন্ধানের জন্য সর্বাত্মক চেষ্টা করে চলেছেন। করোনভাইরাসটির উদীয়মান চিকিত্সা সম্পর্কে আমরা এ পর্যন্ত যা জানি তা এখানে রয়েছে এবং আরও তথ্য উপলব্ধ হওয়ার সাথে সাথে আমরা এই নিবন্ধটি আপডেট করব।

বিশ্বজুড়ে হাসপাতাল এবং গবেষণাগার ল্যাবগুলি কোনও সম্ভাব্য কোভিড-১৯ চিকিৎসার সন্ধানের জন্য করোনাভাইরাস-পজিটিভ রোগীদের উপর বিভিন্ন ধরণের চিকিৎসা পরীক্ষা করছে। নীচে আমরা কয়েকটি ওষুধ এবং চিকিৎসা তুলে ধরেছি যা নিয়ে বিজ্ঞান সম্প্রদায়ের মধ্যে বিস্তর গবেষণা চলছে।

Remdesivir

রিমডেসিভির হ'ল একটি অ্যান্টিভাইরাল যা হাসপাতালে ইনফ্রেভেনস (আইভি) ইনফিউশন দিয়ে ব্যবহার করা হয়। এটি একটি নতুন ড্রাগ, যা বাজারে এখনও ব্যবহারের জন্য এফডিএ দ্বারা অনুমোদিত হয়নি, এবং সাবধানে নিয়ন্ত্রিত পরিবেশে পরীক্ষা করা হচ্ছে। এর আগে সেল এবং পশুর মডেলগুলিতে SARS, MARS এবং Ebola বিরুদ্ধে কিছুটা প্রভাব রয়েছে বলে দেখানো হয়েছিল। সাম্প্রতিক এক ইন ভিট্রো গবেষণায় (প্রাণী বা মানুষ না হয়ে পেট্রি ডিশ বা টেস্ট টিউবে অধ্যয়ন করা হয়েছে), রিমডেসিভির মানব কোষগুলিকে SARS-CoV-2 (ভাইরাস যা কভিড-১৯ এর কারণ) সংক্রামিত হতে বাধা দেয়।

আমেরিকা জুড়ে চিকিৎসেকরা মারাত্মক কভিড-১৯ এর রোগীদের ক্লিনিকাল ট্রায়ালগুলিতে রিমডেসিভির একটি কার্যকর চিকিৎসা কিনা তা দেখার জন্য তালিকাভুক্ত করছেন। Gilead সম্প্রতি এক ৩ ফেজ ট্রায়াল এর পরীক্ষার প্রাথমিক ফলাফল ঘোষণা করেছে। প্রস্তুতকারকের মতে, রিমডেসিভির পাওয়া অর্ধেক রোগী প্রায় ১০ দিনের মধ্যে উন্নতি দেখতে পেয়েছেন (তাদের ৫ বা ১০ দিনের জন্য চিকিত্সা দেয়া হয়) এবং অর্ধেকেরও বেশি হাসপাতালে ২ সপ্তাহের মধ্যে ছাড় দেওয়া som হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রে  ১০৬৩ জন রোগীর উপর করা এক বিশাল গবেষণার প্রাথমিক ফলাফল থেকে দেখা গেছে যে রিমডিসিভির প্রাপ্ত রোগীরা প্লাসবো প্রাপ্ত রোগীদের তুলনায় (যথাক্রমে ১১ দিন বনাম ১৫ দিন) দ্রুত সুস্থ হয়েছেন। রিমডেসিভির গ্রুপে মৃত্যুর হার (৮%) প্লাসবো গ্রুপের (১১%) চেয়েও কম ছিল। জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ (এনআইএআইডি) দ্বারা স্পনসর করা এই গবেষণা থেকে আরও বিশদ শীঘ্রই ভাগ করা হবে বলে আশা করা হচ্ছে।

এই দুটি সমীক্ষার ইতিবাচক প্রতিবেদনের ভিত্তিতে, এফডিএ ১মে, 2020 এ রিমেডেসিভিরের জন্য একটি জরুরি ব্যবহারের অনুমোদন (Emergency Use Authoirzation - EUA) জারি করেছে।EUA এর অর্থ এই নয় যে এফডিএ কভিড-১৯ এর চিকিত্সার জন্য রিমেডেসিভিরকে অনুমোদন দিয়েছে। বরং, EUA এর উদ্দেশ্য হ'ল গুরুতর কভিড-১৯ লক্ষণযুক্ত হাসপাতালে ভর্তি রোগীদের চিকিৎসা করা সহজ করে তুলা। এই রোগীদের মেকানিক্যাল ভেন্টিলেটর বা অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজন। রেমডেসভিয়ার EUA সম্পর্কে আরও তথ্য এখানে পাওয়া যাবে।

সমস্ত রিমেডেসিভিরের ট্রায়াল ইতিবাচক হয়নি। উদাহরণস্বরূপ, চীনে COVID-19 আক্রান্ত 236 রোগীর ট্রায়াল। (এটি একটি randomized, double-blinded study, যা ক্লিনিকাল ট্রায়ালের জন্য Gold Standard)। গবেষণায় সমস্ত রোগীর রিমেডেসিভির প্রাপ্ত বা প্লােসব প্রাপ্ত রোগী তুলনায় উন্নতির ক্ষেত্রে কোনও পার্থক্য ছিল না। গবেষকরা বলেছেন যে ফলাফলগুলি নিশ্চিত করতে বৃহত্তর অধ্যয়ন করা দরকার।

Hydroxychloroquine and chloroquine

হাইড্রোক্সাইক্লোরোকুইন এবং ক্লোরোকুইন হল দুটি ওষুধ যা বহু দশক ধরে ম্যালেরিয়া এবং অটোইমিউন (বাত এবং লুপাসের) রোগের চিকিৎসার জন্য ব্যবহৃত হচ্ছে। কয়েকটি ছোট অধ্যয়ন থেকে বোঝা যায় যে তারা কভিড-১৯ এর মৃদু ক্ষেত্রে হাসপাতালে ভর্তি রোগীদের চিকিৎসা করতে সহায়ক হতে পারে, অন্য গবেষণায় দেখা গেছে যে হাইড্রোক্সাইক্লোরোকুইন কোনও পার্থক্য করেনি। এই ঔষুধ আসলে কাজ করে কিনা তা নিশ্চিত করার জন্য আরও শক্তিশালী অধ্যয়ন প্রয়োজন। হাইড্রোক্সাইক্লোরোকুইন এবং ক্লোরোকুইন স্টাডি সম্পর্কে আরও বিস্তারিত তথ্য এখানে পাওয়া যাবে।

Azythromycin

অ্যাজিথ্রোমাইসিন অ্যান্টিবায়োটিক যা সাধারণত ব্রঙ্কাইটিস এবং নিউমোনিয়ার মতো ব্যাকটিরিয়া সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়। এটি ইনফ্লুয়েঞ্জা এ এবং জিকার মতো ভাইরাসের বিরুদ্ধে ভিট্রো ক্রিয়াকলাপে কিছুটা দেখা গেছে, তবে MERS ভাইরাসজনিত কারোনোভাইরাসের বিরুদ্ধে কাজ করে নি।

একটি গবেষণা গোষ্ঠী কোভিড-১৯ এর হাইড্রোক্সিলোক্লোরোয়াকিনের সংমিশ্রণে অ্যাজিথ্রোমাইসিনকে ব্যবহার করে দেখেছিল। তারা জানিয়েছে যে ৯৩% রোগী ৮ দিনের পরে ভাইরাসটি সাফ করেছে, তবে কোনও নিয়ন্ত্রণ গ্রুপ ছিল না। অ্যাজিথ্রোমাইসিন এবং হাইড্রোক্সাইক্লোরোকুইন একসাথে ব্যবহার করার সময় সম্ভাব্য গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে উদ্বেগ রয়েছে।

Convalescent plasma

মার্চ 24, 2020-এ, এফডিএ কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের চিকিত্সার জন্য কনভ্যালসেন্টেন্ট প্লাজমা ব্যবহারের জন্য Emergency Investigational New Drug (eIND) জারি করে। রক্ত রক্তের কোষ বহনকারী রক্তের তরল অংশ হল রক্তরস। কনভিলেসেন্ট প্লাজমা এমন লোকদের কাছ থেকে সংগ্রহ করা হয় যারা কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন। এটি তখন সক্রিয় করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত কারও মধ্যে সঞ্চারিত করা হয়। ধারণা করা হয় যে ক্যানভ্যালাসেন্টস প্লাজমাতে পাওয়া অ্যান্টিবডিগুলি করোনভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করতে পারে।

চীনে, গুরুতর কোভিড-১৯ উপসর্গযুক্ত 10 প্রাপ্তবয়স্ককে কনভ্যালসেন্ট প্লাজমা দেওয়া হয়েছিল। গবেষকরা জানিয়েছেন যে সমস্ত লক্ষণ (যেমন জ্বর, কাশি, শ্বাসকষ্ট, এবং বুকে ব্যথা) ৩ দিনের মধ্যে ব্যাপক উন্নতি হয়েছে। রোগীদের একটি রেন্ডম গ্রুপ যা আগে কোভিড-১৯ এর জন্য হাসপাতালে ভর্তি হয়েছিল, কনভ্যালসেন্টস প্লাজমা তাদের স্বাস্থ্যের মধ্যে আরও উন্নতি হয়েছে।

এই মুহুর্তে কোভিড-১৯ এর কোনও নিরাময় বা ভ্যাকসিন নেই। উপরে তালিকাভুক্ত কোনও সম্ভাব্য চিকিত্সা কোভিড-১৯ তে কাজ করবে কিনা তা নিশ্চিত করার জন্য আরও অধ্যয়ন করা দরকার। COVID-19 সম্পর্কিত গবেষণা দ্রুত বিকশিত হচ্ছে।কোভিড-১৯ টি ভ্যাকসিন নিয়ে গবেষণা সম্পর্কে জানতে ভ্যাকসিন ট্র্যাকারটি এখানে সরাসরি আপডেট অনুসরণ করুন।